Kanyashree Prakalpa for Class XII (wbchse)


Project Kanyashree Prakalpa for Class XII (wbchse).

Download Kanyashree Prakalpa as Class 12 Project. New project sample about Kanyashree Prakalpa for West Bengal Council of Higher Secondary Education.

According to the notification of Council 20.09.2017, Kanyashree Prakalpa has been included as a project topic for class 12 Students in 2018. This project topic is essential. Council has given many topic related closely to Kanyashree Prakalpa. I describe a project sample following – (Project Topic No – 7)
Kanyashree Prakalpa for class 12

কন্যাশ্রী প্রকল্প

Kanyashree Prakalpa for class XIIKanyashree Prakalpa for wbchse (H.S.)কন্যাশ্রী প্রকল্প একটি শর্তাধীন বেনিফিট প্রকল্প। সমাজে নারীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অথচ সমাজে পরিবারে তারা নানাভাবে অপমানিত ও হেনস্থার শিকার। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সরকারী বিদ্যালয়য়ে পাঠরত ১৩ থেকে ১৮ বছর বয়সী ছাত্রীদের জন্য গড়লেন এই প্রকল্প যাতে বাল্যবিবাহ বা অবহেলা থেকে মুক্ত হয়ে সামাজিক নিরাপত্তা ও ভবিষ্যৎ নির্মাণ সম্পর্কে তাঁরা সচেতন হয়ে উঠে। প্রায় ২৪ লক্ষ ছাত্রীর কাছে এটি নিঃসন্দেহে গর্বের বিষয়। কন্যাশ্রী প্রকল্প বাংলা কবিতাটি লিখেছেন কবি খুশী সরকার।
Kanyashree Prakalpaকন্যাশ্রী প্রকল্প
খুশী সরকার
যুগে যুগে নারীর মূল্য রক্ষার মহৎবানী
বলেছেন কত কবি সাহিত্যিক,
সমাজ দেহে লিঙ্গ তফাতের জমানো আঁধারে
নারীর কল্যান বাস্তবে হয়নি ঐতিহাসিক।
বরং সংসারের অপমান অত্যাচারের পাহাড় তলে
নারী কাঁদে মুখ ঢেকে,
শহর তলিতে, অজ গাঁয়ে আজও
শিহরিত নারীর হেনাস্থা দেখে।
বিপন্নতার এই দুঃসময়ে কন্যাশ্রী প্রকল্প গড়লেন
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী
উন্নয়নের শ্রী দেশের সম্পদ অষ্টাদশী কিশোরী
স্বপ্নের বাস্তবায়নে পেল নতুন এনার্জি।
সরকারী বিদ্যালয়ে পাঠরত অধ্যয়নের তরে
এটি শর্তাধীন বেনিফিট প্রকল্প।
প্রযুক্তি শিক্ষা কিংবা ক্রীড়া সস্থায় নাম নথিকরনে
অনূঢ়া ছাত্রীর স্বপ্ন পুরনের সংকল্প।
এক লক্ষ কুড়ি হাজার বার্ষিক আয়ের দরিদ্র পরিবারে
প্রায় পঁচিশ লক্ষ ছাত্রী এই আওতায়,
বার্ষিক পাঁচশো টাকা আর এককালীন ২৫ হাজার টাকার কথা
ঘোষণা করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
তবে জন্ম তারিখ আর বার্ষিক রোজগারের সাথে,
অবিবাহিত শংসাপত্র অবশ্যই চাই।
ব্যাঙ্কের মাধ্যমে রাজ্য সরকারের এই প্রকল্প
সমাজের শ্রী কন্যাশী কিশোরীর বড়াই।
সমাপ্ত।
কন্যাশ্রী প্রকল্প
Kanyashree Prakalpaএটিই পশ্চিমবঙ্গ সরকার দ্বারা অনুমোদিত ও পরিচালিত একটি অদ্বিতীয় scheme জেটি আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর হস্ত দ্বারা আগত এই স্কিমের মুখ্য উদ্দেশ্য নিম্নলিখিত এর মুখ্য উদ্দেশ্য হল এইযে বালিকাদের আর্থিক তথা সার্বিক সাহায্য করা অর্থ দিয়ে যার ফলে তাদের পরিবারের পিতা মাতা বই বালিকাটির জন্য 18 বৎসরের আগে বিয়ের ব্যবস্থা যাতে না করে আমরা জানি যে দরিদ্র পরিবারের বালিকারা উচ্চশিক্ষা লাভ করতে পারেনা আর্থিক অক্ষমতার জন্য

পুরস্কার ও সম্মান প্রদান
2017 সালের জুন মাসে united nations কন্যাশ্রী সম্মান প্রদান করেছেন
2016 সালে GEM টেক award পেয়েছে
2014 ও 2015 সালে CSI Nihilent অ্যাওয়ার্ড পেয়েছে এছাড়া আরো গুরুত্বপূর্ণ ন্যাশনাল ও international award পেয়েছে কন্যাশ্রী scheme জেটি আজ কন্যাশ্রী থেকে বিশ্বশ্রী লাভ করেছে.

Kanyashree Prakalpa
কন্যাশ্রী Day

14 আগস্ট কন্যাশ্রী day হিসাবে পালন করা হয় এই কন্যাশ্রী scheme কে সারা রাজ্য জুড়ে আরো উচ্চ পর্যায়ে ও উচ্চ সম্মানে সম্মানিত করার জন্য এই দিনটিতে কলকাতায় আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উদযাপন করেছেন.
Kanyashree Prakalpaএই প্রকল্পের মুখ্য উদ্দেশ্য বাল্যবিবাহ একটি গুরুত্বপূর্ণ সামাজিক ও পারিবারিক মুখ্য সমস্যা আজকের দিনে আমাদের এই রাজ্যে 18 বছরের আগেই বিবাহ সম্পন্ন হওয়ায় আমাদের দেশের মেয়েরা তাদের ভবিষ্যতে নানান সমস্যায় সম্মুখীন হতে হয়.

Kanyashree Prakalpa